welcome to mygeo.in Indian no 1 geography based website in Bengali

খুচরো বিপণনভিত্তিক আকর্ষণ বলের বিশ্লেষণ সম্পতি( The Retall Trade Graviation Analysis Method)

খুচরো বিপণনভিত্তিক আকর্ষণ বলের বিশ্লেষণ সম্পতি( The Retall Trade Graviation Analysis Method)


সাম্প্রতিক কালে অভিকর্ষ পদ্ধতিতে আঞ্চলিক সীমানা নির্ধারণের আরেকটি গুরুত্বপূর্ণ কৌশল হল স্যানিক পরিসরে খুচরো বাণিজ্যিক আকর্ষণ বলের প্রভাব বিশ্লেষণ। মূলত দুটি কেন্দ্রীয় স্কুলের উৎপাদিত দ্রব্য বা পণ্যের অনুপাত ঠিক কোনদিকে বা কীরূপ অভিলিপ্ত থাকে তা সঠিকভাবে। নির্ধারিত হয় এই তত্ত্বটিতে।

পাশের চিত্রানুসারে, ধরা যাক। এবং হল দুটি শহর, যাদের জনসংখ্যা (P)-কে ও আরা চিহ্নিত করা হয়েছে। এখানে সংশ্লিষ্ট শহর দুটির মধ্যবর্তী K বিন্দুতে একটি গ্রামকে কল্পনা করা হয়েছে, যার মোট উৎপাদিত পণ্যের মান হল M পরিমাণের। অঞ্চলের নিরিখে সংশ্লিষ্ট এই কাল্পনিক পরিম্বিতিতে M পরিমাণ পণ্যের ঠিক কতটা পার্শ্ববর্তী। ও। শহরের দিকে যাবে, সেটি প্রকাশ করার ক্ষেত্রে নিম্নলিখিত সূত্রের সাহায্য নেওয়া হয়, যথা-

MKPM P dkr KPM P dks

এইভাবে কোনও একটি নির্ধারিত কেন্দ্রস্থলের সাহায্যে পার্শ্বাস্য বা দূরবর্তী একাধিক স্থানের আনুপাতিক দূরত্বকে অনুধাবন করে যে করা সম্ভব।





একটি মন্তব্য পোস্ট করুন

Middle post ad 01