মোটর গাড়ি নির্মান শিল্পকেন্দ্রের রাজ্যভিত্তিক বন্টন
অন্দ্রপ্রদেশ :বাণিজ্যিক ও যাত্রীবাহী গাড়ি: শ্রীসিটি (ইসুজু মোটরস), পেনুকোন্ডা (কিয়া মোটরস), কৃষ্ণা
ডিস্ট্রিক্ট (অশোক লেল্যান্ড)
দ্বিচক্রযান: সত্যবেদু (হিরো মোটর কর্পোরেশন)
ক্রেন: শ্রীসিটি (কোবেইকো ক্রেনন্স)
গুজরাট: যাত্রীবাহী গাড়ি হালোল (জেনারেল মোটরস, শেপ্রোলেট), সানন্দ (টাটা মোটরস্) আমেদাবাদ(মারুতি-সুজুকি)
বাণিজ্যিক যান: ভূ (এশিয়া মোটর ওয়ার্কস)
হরিয়ানা: দ্বিচক্রযান: বাওয়াল (হালি ডেভিসন ইন্ডিয়া) ধারুহেরা, গুরগাঁও (হিরো মোটো কর্পোরেশন) মানেশার (হোন্ডা মোটর সাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া) ফরিদাবাদ (ইন্ডিয়া ইয়ামাহা মোটোর), গুরগাঁও (সুজুকি)।
যাত্রীবাহী গাড়ীঃ গুরগাঁও, মানেশর (মারুতি সুজুকি)
বাণিজ্যিক যান: ফরিদাবাদ (JCB ইন্ডিয়া)
হিমাচলপ্রদেশঃ দ্বি-চক্রযান: নালাগড় (TVS মোটর)
পণ্যবাহী গাড়িঃ পারওয়ানু (TAFE ট্রাক্টর)
ঝাড়খণ্ড: বাণিজ্যিক যান: জামসেদপুর (টাটা মোটরস)
কর্ণাটক: দ্বিচক্রযান: মাইশুরু (TVS মোটর), নর্সাপুরা (হোন্ডা মোটর সাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া প্রা, লি.)
যাত্রীবাহী গাড়িঃ ব্যাঙ্গালুরু (মাহিন্দ্র রেভা ইলেকট্রিক ভেইকল্স) বিদাড় (টয়োটা কিলোস্কার মোটর প্রঃ লি)
বাণিজ্যিক যান : ব্যাঙ্গালুরু (ভারত আর্থ মুভার্স), দোড্ডা বালাপুর (TAFE ট্রাক্টর), ধারওয়াড় (টাটা মোটরস), মাইপুর (ভারত আর্থ মুভার্স), হোসাকোটে (ভঙো বাসেস ইন্ডিয়া, ভলভো ট্রাকস্ ইন্ডিয়া, ভলভো কন্সট্রাকশন ইকুইপমেন্ট ইন্ডিয়া)
কেরালা: বণিজ্যিক যানঃ ভারত আর্থ মুভারস্ (ডিফেন্স-এর গাড়ি) কেরালা অটোমোবাইল্স প্রাঃ লিঃ
মধ্যপ্রদেশঃ দ্বি-চক্রযানঃ পিথামপুর (মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা)
বাণিজ্যিক যানঃ জব্বলপুর (ভেহিক্ল ফ্যাক্টারী), পিথামপুর (এইচার মোটরস, ফোর্স মোটরস, হিন্দুস্তান মোটরস্), মান্ডিদিপ্ (TAFE ট্রাক্টস)
মহারাষ্ট্র: দ্বি-চক্রযান: চাকাণ, পুনে (বাজাজ অটো) KTM স্পোর্টস্ মোটর সাইকেল ইন্ডিয়া, কাওয়াসাকী মোটরস, বড়ামাটি (ভেস্পা স্কুটার্স) আহমেদপুর (কাইনেটিক ইঞ্জিনিয়ারিং)।
যাত্রীবাহী গাড়িঃ নাসিক, চাকান, পুনে (মাহিন্দ্র এন্ড মাহিন্দ্র), পিল্লি, চিনচোয়াড়, পুনে (টাটা মোটরস), চাকান, পুনে (মারসিডিজ বেঞ্জ, ভষ্ণয়াগন, স্কোডা অটো) রাজাগাও, পুনে (ফিয়ার্ট অটোমোবাইলস, জিপ ইন্ডিয়া), তালেগাঁও, পুনে (জেনারেল মোটরস্), সেন্দ্রা, আওরঙ্গাবাদ (অডি এ. জি.. স্কোডা অটো), কার্লেখিন্ড আলিবাগ (চিত্কারা মোটরস্), পিন্দ্রি, চিনচোয়াড়, পুনে (প্রিমিয়ার অটোমোবাইল প্রালি)।
বাণিজ্যিক যান: ভান্ডারা (অশোক লেল্যান্ড), ওয়ালুজ, আউরঙ্গাবাদ (বাজাজ অটো), চাকাণ, পুনে, (ফোর্স মোটরস্, মাহিন্দ্রা নেভিস্টার) আর্কুডি, পুনে (MAN ট্রাস্ ইন্ডিয়া) বরামাটি (পিয়াজিও ভেহিকল্স), পিল্লি, চিনচোয়াড়, পুনে (প্রিমিয়ার অটোমোবাইলস্ লি.), থানে (এইচার), পুনে (স্যানি ইন্ডিয়া) চাকান (হাইউন্ডাই কন্সট্রাকশন ইকুইপমেন্ট) ইত্যাদি।
পাঞ্জাব: বাণিজ্যিক যানঃ নবানশহর (SML ইসুজু) নাভা (প্রিত্ ট্রাক্টর), হোসিয়ারপুর (সোনালীকা ট্রাক্টর প্রা. লি.)
রাজস্থানঃ দ্বি-চক্রযান: তাপুকারা, নিম্নানা (হোন্ডা মোটর সাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া)
যাত্রীবাহী গাড়িঃ তাপুকারা (হোন্ডা কারস্ ইন্ডিয়া লি.)
বাণিজ্যিক যান: আলওয়ার (অশোক লেল্যান্ড, TAFE মোটর)
তামিলনাড়ুঃ দ্বি-চক্রযান: হোসুর (TVS মোটর), চেন্নাই (রয়্যাল এনফিল্ড) ওরাগাডাম, চেন্নাই (ইন্ডিয়া ইয়ামাহা মোটর, রেনাউল্ট নিশান অটোমোটিভ্ ইন্ডিয়া প্রা. লি.)
যাত্রীবাহী গাড়িঃ নিউ চেন্নাই (BMW ইন্ডিয়া), মারাইমালাই নগর, চেন্নাই (ফোর্ড ইন্ডিয়া প্রা. লি.), শ্রীপেরুমবুদুর, চেন্নাই (হাউন্ডাই মোটর ইন্ডিয়া লি.), তিরুভাল্লুর, চেন্নাই (মিৎসুবিশি)।
বাণিজ্যিক যান: অবাধি, চেন্নাই (হেভি ভেহিল্স ফ্যাক্টরি, ইঞ্জিন ফ্যাক্টরি), এন্নোর, চেন্নাই, হোসুর (অশোক লেল্যান্ড), ওরাগাডাম, চেন্নাই (ভারত বেন্জ), হোসুর (কামাজ ভেক্টা মোটরস্), রানিপেট, ভেলোর (SAMT Deutz-Fahr ট্রাক্টরস্) চেন্নাই (TAFE ট্রাক্টরস), হোসুর (TVS মোটর)
তেলেঙ্গানাঃ প্রতিরক্ষাযান: মেডক (অর্ডনেন্স ফ্যাক্টরি)
বাণিজ্যিকমান: জাহিরাবাদ (মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা), পতনচের (ডেকান অটো লিমিটেড)
উত্তরপ্রদেশ: দ্বি-চক্রধান: গ্রেটার নয়ডা (ইন্ডিয়া ইয়ামাহা মোটর), কানপুর (LML)
যাত্রীবাহী গাড়িঃ গ্রেটার নয়ডা (হোন্ডা কারস্ ইন্ডিয়া লি.) কানপুর (J.S. অটো)
বাণিজ্যিক যান: লখনৌ (টাটা মোটরস্)
উত্তরাখন্ড: বাণিজ্যিক যান: পন্তনগর (অশোক লেল্যান্ড, টাটা মোটরস), হরিদ্বার (মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা)
দ্বি-চক্রযান: হরিডার (হিরো মোটাকর্প), পন্তনগর (বাজাজ অটো)
পশ্চিমবঙ্গ: যাত্রীবাহী গাড়িঃ রিষড়া (হিন্দুস্তান মোটরস্ লি, বর্তমানে বন্ধ)
বাণিজ্যিকমান: খড়গপুর (টাটা হিতাচি কন্সট্রাকশন মেশিনারী)
উৎপাদন ও বাণিজ্য: ভারতে ১৯৫০-৫১ সালে যেখানে মোটরগাড়ি, বাণিজ্যিক পণ্যবাহী গাড়ি ও যাত্রাবাহী গাড়ির মোট উৎপাদন যথাক্রমে ১৯-৫, ৮-৬৬৭১ হাজার ইউনিট, ২০১৬-১৭ সালে তা বেড়ে দাঁড়ায় যথাক্রমে ২৫৩১৪, ৮১০ ও ৩৭৯১-৫ হাজার ইউনিট। ২০১৬-১৭ সালে মোট ৭-৮৩ লক্ষ স্কুটার, মোটর সাইকেল ও মোলেড উৎপাদন হয়।
রপ্তানি: ভারতে মোটরযান বিক্রয় ক্রমবর্ধমান। ২০১৪ খ্রীস্টাব্দে প্রায় ১৪৫০ কোটি ডলার মূল্যের বিভিন্ন প্রকার গাড়ি বিদেশে বিক্রয় হয়। আমেরিকা যুক্তরাষ্ট্র, মেক্সিকো, দক্ষিন আফ্রিকা ও ব্রিটেন ভারতীয় গাড়ির প্রধান ক্রেতা। এছাড়া শ্রীলঙ্কা, বাংলাদেশ, তুরস্ক, নাইজেরিয়া, সংযুক্ত আরব আমিরশাহী প্রভৃতি দেশেও ভারতে প্রস্তুত গাড়ি রপ্তানী হয়। বিদেশে চাহিদার কারণ ভারতে প্রস্তুত গাড়ি তেল সাশ্রয়কারী, উন্নত প্রযুক্তির এবং তুলনায় দামে সস্তা এমন গাড়ি তৈরীতে ভারতের কারিগরী সফলতা। বিদেশী কোম্পানীগুলি এই কারণে ভারতে তাদের কারখানা খুলে দেশে এবং বিদেশে ভারতে প্রস্তুত গাড়ি বিক্রয় করে।
ভারতে গাড়ী শিল্পের সমস্যা ও সম্ভাবনা:
সমস্যা: যন্ত্রাংশ আমদানির উচ্চ শৃদ্ধ, প্রশিক্ষিত শ্রমশক্তির অভাব, জনগনের নিম্ন ক্রয়ক্ষমতার জন্য দামী গাড়ির চাহিদা কম, প্রতিযোগীতামূলক বাজারে মুলধনী বিনিয়োগে অপ্রতুলতা, বৈদেশিক বাজারে গাড়ি বিক্রয়ে তীব্র প্রতিযোগিতা ইত্যাদি।
সম্ভাবনাঃ সমস্যা সমাধানের জন্য প্রয়োজন যন্ত্রাংশ আমদানিশূদ্ধ হাস, ও উৎপাদন শূদ্ধে ছাড়, মূলধনী বিনিয়োগ বৃদ্ধিতে উৎসাহদান, প্রশিক্ষিত শ্রমশক্তির যোগান বৃদ্ধিতে ব্যবস্থা গ্রহণ বেদেশিক বাজারে বিক্রির জন্য গাড়ির গুনগত মানে উৎকর্ষ এবং সুযোগ সুবিধার বৈচিত্র বৃদ্ধি ইত্যাদি। উপযুক্ত কর্মসূচীর মাকামে উপরোক্ত প্রকল্পগুলি রূপায়িত হলে ভারতের মতো বিশাল জনসংখ্যা এবং জনসংখ্যার অর্থনৈতিক উন্নয়ন দ্রুত ঘটছে বলে এবং প্রতিবেশী রাষ্ট্রগুলিতে গাড়িশিল্পে বিশেষ উন্নতি না ঘটায় ভারতের গাড়ি শিল্পের এক বিশাল বাজার রয়েছে বলে ভারতের গাড়িশিল্পের ভবিষ্যত যথেষ্ট সম্ভাবনাময়।