welcome to mygeo.in Indian no 1 geography based website in Bengali

নগর সম্প্রসারণের বৈশিষ্ট্য:

নগর সম্প্রসারণের বৈশিষ্ট্য:

নগর সম্প্রসারণের সঙ্গে সঙ্গে ভূমি ব্যবহারের ধাঁচের পরিবর্তন ঘটে।


(1) একক ব্যবহারিক অঞ্চল বাণিজ্যিক, বসবাস এবং শিল্পের জন্য নির্দিষ্ট এলাকা থাকে। এসব এলাকাগুলি পরস্পর থেকে সম্পূর্ণ আলাদা করে রাখা হয়। বিস্তীর্ণ অঞ্চল জুড়ে জমিকে একটি নির্দিষ্ট কাজে ব্যবহার করা হয়। মানুষ যেসব জায়গায় বসবাস করেন, কাজ করেন, বাজার করেন সেইসব এলাকাগুলি পরস্পর থেকে অনেক দূরে দূরে অবস্থান করে। ছোটো ছোটো স্কুটার, বাইক কিংবা সাইকেলে চড়ে মানুষ এসব জায়গায় যাতায়াত করেন।


(2) স্বল্প জমির ব্যবহার সম্পন্ন অল্প জনঘনত্ব এলাকা: প্রধানত একটি বা দুটি পরিবার একসঙ্গে বসবাস করেন। বসতবাড়িগুলি বেশি উঁচু হয় না। রাস্তা, লন, পার্কের জায়গা এত বেশি পরিমাণে থাকে যে ঘরবাড়ির সংখ্যা বেশ কম হয়। জনসংখ্যা বৃদ্ধির চেয়েও রাস্তাঘাটের সম্প্রসারণ দ্রুত গতিতে ঘটে।

কয়েকটি এলাকায় খুব বড়ো বড়ো প্লটে বিভিন্ন গাছপালা রোপণ করা হয়। এমনকি এসব জায়গায় শিল্পের জন্য বড়ো বড়ো প্লট ঘিরে রেখে দেওয়া হয়। নগর প্ল্যানারগণ জনসাধারণের জন্য বিশেষ করে।

নিটি পার্ক, স্কুল প্রভৃতির জন্য জমি বরাদ্দ করে রাখেন, জমি developer-গণ যত সস্তায় জমি ক্রয় এন তত বেশি দামে এসব জমি বিক্রয় করে মুনাফা অর্জন করেন।


(3)ব্যক্তিগত গাড়ি নির্ভর সম্প্রদায়: যেসব অঞ্চলে নগরের সম্প্রসারণ ঘটতে থাকে সেইসব এলাকা

তের জন্য মোটরযানের ওপর নির্ভরতা বৃদ্ধি পায়। দৈনন্দিন বাজার করা, কর্মস্থলে যাতায়াত, অন্যান্য প্রায় যাওয়া প্রভৃতি ক্ষেত্রে মানুষ গাড়ি (ব্যক্তিগত গাড়ি) ব্যবহার করেন। একটি এলাকা থেকে আরেকটি এরা বেশ দূরে দূরে অবস্থান করে। বিভিন্ন জায়গায় হেঁটে যাতায়াত খুব কম মানুষ করেন অ 

(4) বসত গৃহের শ্রেণিবিন্যাস: বিস্তীর্ণ এলাকা জুড়ে বসবাসের জন্য অসংখ্য বহুতল বাড়িalistoried flat) নির্মিত হয়। এগুলি হল নতুনভাবে তৈরি বসতভূমি। এই এলাকাগুলিকে অনেক সময় হয়।


(5) সারিবদ্ধ বাজার: প্রচুর সংখ্যক শপিং মল গড়ে ওঠে। U.S.A. কানাডা প্রভৃতি দেশের শহরতলী সবআরবান অঞ্চলগুলিতে অসংখ্য শপিং মল রাস্তার ধারে গড়ে ওঠে। ব্রিটিশ যুক্তরাজ্যে এরকম শপিং প্রাগুলি 'Retail Park' নামে পরিচিত। দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী খুচরা ও পাইকারী বিক্রি। কিছু কিছু মলগুলিতে জীবনযাত্রাযাপনের আধুনিকতার সুযোগ-সুবিধা থাকে। যেমন- প্লাজা, কাফে প্রকৃতি অবস্থান চোখে পড়ে। ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি প্রভৃতি দেশগুলিতে প্লাজা কিংবা মলগুলির আয়তন নিষ্ট রাখা হয়। কলকাতা ও মুম্বাই প্রভৃতি মেগাসিটির fringe অঞ্চলগুলিতে বর্তমানে অসংখ্য শপিং মল গড়ে উঠেছে


(6) চট জলদি খাবারের দোকান শহরতলী বা সাব আরবান অঞ্চলের দোকানগুলিতে বর্তমানে FastFood-এর রমরমা চলছে। মানুষের দৈনন্দিন জীবনে কর্মব্যস্ততা তাকে fast food-এ অভ্যস্ত করে তুলছে। যেসব জায়গায় অপেক্ষাকৃত জমির দাম কম ছিল সেইসব জায়গাতে দোকান করে fast food বিক্রি করা হচ্ছে। Eric Scholar-এর মতে, fast food chains accelerate suburban spraw and help set its lone with their expensive parking place, flashy signs and plastic architecture

একটি মন্তব্য পোস্ট করুন

Middle post ad 01