দ্বিতীয় স্তরের অর্থনৈতিক কাজের অবস্থানের কারণ (Factors affecting Location of Secondary economic activities)
যন্ত্রশিল্পের ভৌগোলিক অবস্থান কতকগুলি কারণের ওপর নির্ভরশীল, যেমন (3) বাজার, (4) শ্রমিক, ( (1) কাঁচামাল, (2) পরিবহন,
কাঁচামালের প্রভাব (Influence of Raw Material)
ইংরেজি 'মেটিরিয়াল' কথাটির অর্থ হল 'কাঁচামাল'। কাঁচামালের সহজলভ্যতা, চাহিদা মতো জোগান, কাঁচামালের প্রকৃতি ও কাঁচামাল সংগ্রহের জন্য পরিবহন খরচ যন্ত্রশিল্পের অবস্থান এবং অবস্থান সম্পর্কিত নীতিকে প্রভাবিত করে।
যন্ত্রশিল্পের অবস্থানের ওপর কাঁচামালের প্রভাবগুলি হল-
(1) হীনভার বা ভারহ্রাসমান প্রকৃতি:
শিল্পে ব্যবহৃত কাঁচামাল ওয়েবারের মতে দু'ধরনের, যথা ভারহ্রাসমান কাঁচামাল এবং বিশুদ্ধ কাঁচামাল। উৎপাদন পর্বের হীনভার বা বিভিন্ন পর্যায়ে যে কাঁচামালের ওজন হ্রাস পায়, তাকে ভারহ্রাসমান বা অবিশুদ্ধ বা হীনভার কাঁচামাল বলে। যেমন- কয়লা, আকরিক লোহা।
যে-সমস্ত শিল্পে ভারহ্রাসমান শ্রেণির অর্থাৎ ওয়েট লুজিং (weight-loosing) বা অবিশুদ্ধ প্রকৃতির বা ইমপিওর (impure) কাঁচামাল ব্যবহৃত হয়, সেইসব শিল্পগুলি সাধারণত কাঁচামালের উৎসের কাছাকাছি কোনো সুবিধাজনক স্থানে গড়ে ওঠে। যেমন- লৌহ ও ইস্পাত শিল্প লৌহ বা কয়লার উৎসের কাছাকাছি, অ্যালুমিনা নিষ্কাশন শিল্প বক্সাইট উৎপাদক স্থানে, চিনি শিল্প আখ উৎপাদক অঞ্চলে গড়ে ওঠে। কারণ আকরিক লোহা, আকরিক বক্সাইট, আখ হল ভারহ্রাসমান শ্রেণির অবিশুদ্ধ কাঁচামাল। হীনভার কাঁচামালের উৎসে ওই সামগ্রীগুলির ওপর নির্ভরশীল যন্ত্রশিল্প গড়ে উঠলে, পরিবহন ব্যয় অল্প হয়। ফলে সামগ্রিকভাবে উৎপাদন ব্যয় কমে।
(2) কাঁচামালের বিশুদ্ধ প্রকৃতিঃ
উৎপাদনের বিভিন্ন পর্বে যে কাঁচামালের ওজন হ্রাস পায় না, তাকে বিশুদ্ধ কাঁচামাল বলে। অর্থাৎ উৎপাদিত পণ্যের ওজন ও তার কাঁচামালের ওজন যেখানে সমান থাকে, সেই কাঁচামালকে বিশুদ্ধ কাঁচামাল বলা হয়। যেমন 1 টন তুলা 1 টন সুতা।
যে শিল্পে কাঁচামাল হিসাবে বিশুদ্ধ কাঁচামাল ব্যবহার করা হয়, সেই শিল্প কাঁচামালের উৎসের কাছে, অথবা বাজারে ক অথবা যে কোনো সুবিধাজনক স্থানে অবস্থিত হতে পারে। তাই কার্পাস বয়ন শিল্প- যেখানে তুলা, তুলা থেকে উৎপন্ন সুভদ yarn হল প্রধান কাঁচামাল, তা তুলা উৎপাদক অঞ্চলে বা বাজারের কাছে বা যে-কোনো অনুকূল স্থানে গড়ে ওঠে।
(3) পচনশীলতা:
কাঁচামালের পচনশীলতা বা পেরিশেবিলিটি (degree of perishability) হল নষ্ট হওয়ার বৈশিষ্ট্য। এই ধর্মের ওপর কাঁচামালকেন্দ্রিক শিল্পগুলির অবস্থান নির্ভর করে। সে-কারণেই নিকটবর্তী অঞ্চলে দোহশিল্প (dairy), মৎস্যক্ষেত্রের কাছাকাছি মাছ পাত্রজাত করার কারখানা (fish canning), হ পেয়ারা, কমলালেবু ইত্যাদির যেখানে চাষ হয়, সেখানে জ্যাম, জেলি, আচার, স্কোয়াশ প্রভৃতি খাদ্য প্রস্তুতকরণ বাস্তু প্রসেসিং (Food processing) শিল্প গড়ে ওঠে। কাঁচামালের সা গো-চারণ ভাঠী
(4) কাঁচামালের দামঃ
একক (unit) প্রতি কাঁচামালের দাম (value of the raw material) অনেক ক্ষেত্রে শিল্পের অবস্থানকে প্রভাবিত করে। (তথ্যসূত্র: Estall, R.C. & Buchanan. R.O., (1970). Industrial activ and Economic Geography) সাধারণত একক প্রতি যেসব কাঁচামালের দাম বেশি, যেমন পশম, সেই সব কাঁচামালে পরিবহন খরচ যেমন বেশি তেমনি ওই কাঁচামালগুলির পক্ষে অধিক পরিবহন ব্যয় বহন করা সত্ত্বেও লাভজনক থাক অপেক্ষাকৃত সহজ। ফলে ওই দামি কাঁচামাল-নির্ভর শিল্প, বাজার (market) বা কাঁচামালের উৎস, তুলনামূলকভাবে যৌ অপেক্ষাকৃত বেশি লাভজনক, সেখানে গড়ে উঠতে পারে।
(5) বিকল্প কাঁচামালের ব্যবহারঃ
যে-সমস্ত কাঁচামালের উপযুক্ত বিকল্প অর্থাৎ সাবস্টিটিউট (substitute রয়েছে এবং ওই বিকল্প সামগ্রীগুলির জোগান নির্ভরযোগ্য, সেখানে কাঁচামাল-নির্ভর শিল্পের অবস্থানকে বিকল্প সামগ্রী কোথায়, কোন দামে, কতটা, কিভাবে পাওয়া যায়, সেই বিষয়গুলি প্রভাবিত করে। যেমন লৌহ-ইস্পাত শিরে আকরিক লোহার বিকল্প হল পুরাতন, অকেজো, লোহার জিনিস বা তার ভাঙা টুকরো অর্থাৎ স্ক্র্যাপ (scrap)। প্রতিি শহরাঞ্চলই স্ক্র্যাপের উৎস। সুতরাং, লৌহ-ইস্পাত শিল্প গড়ে তোলার সময়, স্ক্র্যাপ ও লৌহ আকরিকের ময়ে কোল্টি কি পরিমাণে ব্যবহার করলে, শিল্প অধিকতর লাভজনক হবে এবং সেই পরিপ্রেক্ষিতে প্রস্তাবিত শিল্পবে শহরের কাছাকাছি বা আকরিক লোহার উৎসের কাছাকাছি গড়ে তোলা যুক্তিযুক্ত হবে, তা-ও বিবেচনা করা হয়।
(6) বিভিন্ন কাঁচামালের সংখ্যা ও পরিমাণ এবং তাদের আপেক্ষিক গুরুত্ব:
যে-কোনো শিল্পেই একাধিক কাঁচামাল বিভিন্ন পরিমাণে ব্যবহার করা হয়। যেমন 1 মেট্রিক টন লৌহপিণ্ড (Pig iron) প্রস্তুত করতে প্রায় 1-7 মে. টন আকরিক লোহা, 1-4 মে. টন কোক কয়লা, 0-5 মে. টন চুনাপাথর ও 1.4 মে. টনের কাছাকাছি জল, ম্যাঙ্গানিজ, ক্রোমিয়াম প্রভৃতি সামগ্রী ব্যবহার করা হয়। স্বাভাবিকভাবেই, এই বস্তুগুলির একক প্রতি ক্রয়মূল্য বা সংগ্রহ মূল্য সমান নয়। সুতরাং, যে-কাঁচামালের জন্য খরচ সবচেয়ে বেশি, স্বাভাবিক কারণেই সেই কাঁচামালের কাছাকাছি শিল্প স্থাপিত হবে।
যন্ত্রশিল্পের অবস্থানের ওপর পরিবহন ও পরিবহন মাধ্যমের প্রভাব(Influence of Transport and their Modes on Location of Industries)
পরিবহন মাধ্যমগুলিকে প্রধানত চার ভাগে ভাগ করা যায়, যেমন (1) সড়ক পরিবহন, (2) রেল পরিবহন, (3) জল পরিবহন ও (4) বিমান পরিবহন।
(1) সড়ক পরিবহন বা রোড ট্রান্সপোর্ট (Road transport):
অল্প দূরত্বের মধ্যে স্বল্প পরিমাণ মালের জন্য সড়ক পরিবহন সবচেয়ে লাভজনক মাধ্যম। সড়ক পথে, একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত লরি, টেম্পো, ট্রলিভ্যান, রিক্সা প্রভৃতি মাধ্যমের পরিবহন ভাড়া বাবদ প্রত্যক্ষ ব্যয়, রেল, জাহাজ প্রভৃতি মাধ্যমগুলির তুলনায় অনেক কম
(2) রেল পরিবহন বা রেল ট্রান্সপোর্ট (Rail transport):
দেশের ভেতরে কিংবা আন্তর্জাতিক ক্ষেত্রে মাঝামাঝি দৈর্ঘ্যের দূরত্বের মধ্যে প্রচুর ভারী মাল পরিবহনের জন্য রেল। ব্যবস্থা, সড়ক পরিবহন ব্যবস্থার তুলনায় সস্তা, কার্যকর এবং লাভজনক । এখানে উল্লেখ করা যেতে পারে যে, স্বল্প দূরত্বের জন্য রেল পরিবহনের খরচ সড়ক পরিবহনের তুলনায় বেশি। তবে কোন্ নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত সড়ক পরিবহন লাভজনক এবং কতখানি দূরত্বের মধ্যে রেল পরিবহন সস্তা, এই দূরত্ব-নির্ধারক হিসাব এক-এক দেশে, এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে - ভূপ্রকৃতি, পরিবহন প্রযুক্তি, রাস্তাঘাটের অবস্থা, পরিবহন প্রতিষ্ঠানের সংখ্যা, সরকারি নীতি ইত্যাদি কারণের জন্য
(3) জল পরিবহন বা ওয়াটার ট্রান্সপোর্ট (Water transport):
বিশাল দূরত্বের মধ্যে যে-কোনো ওজনের, যে-কোনো মাপের, প্রচুর জিনিস সরবরাহ করতে হলে, জল পরিবহন অদ্বিতীয়। সে-কারণেই আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে জল পরিবহনের কোনো জুড়ি নাই। অর্থাৎ অল্প দূরত্বের জন্য সড়ক পরিবহন, মাঝামাঝি দূরত্বের জন্য রেল পরিবহন ও তার চেয়ে বেশি দূরত্বের জন্য জল পরিবহন লাভজনক (চিত্র 3.1)। এখানে উল্লেখ থাকে যে, জল পরিবহনে জ্বালানি, অর্থাৎ কয়লা, ডিজেল বাবদ খরচ সবচেয়ে কম। ক্রমবর্ধমান জ্বালানি সমস্যার কথা চিন্তা করে, ক্রান্তীয় বিশ্বের নদীমাতৃক দেশগুলিতে সেজন্য জল পরিবহন ব্যবস্থা গড়ে তোলার প্রয়োজনীয়তা রয়েছে।
(4) বিমান পরিবহন বা এয়ার ট্রান্সপোর্ট (Air transport):
খুব দামি বা অতিদ্রুত পচনশীল সামগ্রী বা যে জিনিস সত্ত্বর পৌঁছনো দরকার, বা যেখানে রেল, সড়ক বা জল পরিবহনের সুযোগ অল্প বা থাকলেও অত্যন্ত সময় সাপেক্ষ, যেমন- কলকাতা-ত্রিপুরা বা দিল্লি-পোর্ট ব্লেয়ার-এর মধ্যে মালপত্র আদান-প্রদান ইত্যাদি অবস্থার জন্য বিমান পরিবহন হল কার্যকর মাধ্যম। ফুল, দুধ, মাখন, সামরিক সাজ-সরঞ্জাম, রোগ-মহামারি ও প্রাকৃতিক বিপর্যয়ে ত্রাণসামগ্রী সরবরাহ বা সংগঠক-বিশেষজ্ঞ-ব্যাবসাদার-বণিক-প্রশাসক শ্রেণির লোকজনের যাতায়াতের জন্য বিমান পরিসেবার প্রয়োজন অনস্বীকার্য। নচেৎ কোনো সাধারণ কাঁচামাল বা কোনো কমদামি জিনিস পরিবহনের জন্য বিমান পরিবহন মোটেই লাভজনক নয়।
একচেটিয়া পরিবহনকারীর গুরুত্বঃ
যে-সমস্ত অঞ্চলে পরিবহন ব্যবস্থা বিশেষত সড়ক পরিবহন, কোনো একটি বেসরকারি প্রতিষ্ঠানের একচেটিয়া কারবার, সে-সমস্ত অঞ্চলে শিল্পায়নের সম্ভাবনা তুলনামূলকভাবে কম। কারণ একচেটিয়া বা মনোপলি (monopoly) কারবারের প্রকৃতি অনুযায়ী এক্ষেত্রে পরিবহন খরচ ব্যক্তিগত ও প্রতিষ্ঠানিক সুবিধার নীতির ওপর নির্ভরশীল।
পরিবহন ব্যয়-কাঠামোর উপর প্রশাসনিক নিয়ন্ত্রণ:
শিল্পায়ন বা শিল্পের পুনর্গঠনের উদ্দেশ্যে অনেক সময় কোনো সরকার বা প্রশাসন দূরত্বের আনুপাতিক পরিবহন ব্যয় বা আঞ্চলিক সমপরিবহন ব্যয় (ফ্রেট কস্ট বা ব্ল্যাংকেট রেট) কাঠামোকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ভরতুকি দিয়ে পরিবর্তন করতে পারে। এর ফলে ওই অঞ্চলে পরিবহন ব্যয় কাঠামো সংগঠকদের লাভজনক বলে মনে হয়। এই প্রসঙ্গে উদাহরণ হিসাবে বলা যায় যে আমেরিকা যুক্তরাষ্ট্রে সুপিরিয়র হ্রদের তীরবর্তী অঞ্চলে লৌহ-ইস্পাত শিল্প গড়ে তোলার উদ্দেশ্যে সরকার "পিটসবার্গ প্লাস" (Pittsburg Plus) পদ্ধতি চালু করেন।
এই পদ্ধতি অনুসারে দেশের যে-কোনো স্থানে ইস্পাত পরিবহনের খরচকে পিটসবার্গ থেকে ওই স্থানে ইস্পাত পরিবহন করতে হলে আসলে যে খরচ হত, সেই খরচ ধরা হয়। যেমন সান ফ্রানসিসকো থেকে সিয়াটলে ইস্পাত পরিবহনের ধার্য খরচ - পিটসবার্গ থেকে সিয়াটলে ইস্পাতের সরবরাহ ব্যয়; হাউসটন থেকে হাউসটনে ইস্পাত পরিবহনের ধার্য খরচ = পিটসবার্গ থেকে হাউসটনে ইস্পাতের সরবরাহ ব্যয়। অর্থাৎ এই নিয়ন্ত্রিত পরিবহন ব্যয়-কাঠামো অনুসারে পিটসবার্গে উৎপাদিত ইস্পাতের দাম সব সময় লাভজনক। এই নীতির ফলে পিটসবার্গ অঞ্চলে ইস্পাত শিল্পের একদেশিভক ঘটে।
1924 সালের পর দেশের অন্যান্য অঞ্চলের ইস্পাত প্রস্তুতকারক সংস্থাগুলির প্রচণ্ড প্রতিবাদের ফলে আমেরিকান সরকার "পিটসবার্গ প্লাস" পদ্ধতি প্রত্যাহার করেন।