welcome to mygeo.in Indian no 1 geography based website in Bengali

নব অর্থনৈতিক ভূগোল (New Economic Geography - NEG)

  নব অর্থনৈতিক ভূগোল (New Economic Geography - NEG)



নব অর্থনৈতিক ভূগোল, ইংরেজিতে New Economic Geography (সংক্ষেপে NEG), হল প্রথাগত অর্থনৈতিক ভূগোলের আলোচনাকে গাণিতিক মডেল-এর সাহায্যে ব্যাখ্যা দেওয়ার এক নতুন ধারা। 1990-এর দশকে এই নব ধারার অর্থনৈতিক ভূগোলের সূচনা হয়।


পল ক্রুগম্যান (Paul Krugman, 1985, 1998), মাসাহিসা ফুজিতা (Masahisa Fujita, 1999, 2004), স্টিভেন ব্র্যাকম্যান (Steven Brakman, 2002, 2004), রিচার্ড বলডুইন (Richard Baldwin, 2003), জন ভারনন হেনডারসন (John Vernon Henderson, 2005), প্রমুখ অর্থনীতিবিদগণ অর্থশাস্ত্রের আলোচনায় "অবস্থান" ও "দেশ" (Location and Space)-এর ধারণা সংযুক্ত করেন। ফলে একটি নতুন আলোচনা ক্ষেত্রের সৃষ্টি হয়, যাকে অর্থনীতিবিদ রন মার্টিন (Ron Martin, 2011) নাম দিয়েছেন "জিওগ্রাফিক্যাল ইকনমিক্স" (Geographical Economics)। এই জিওগ্রাফিক্যাল ইকনমিক্স হল নব অর্থনৈতিক ভূগোলের (NEG) ভিত্তি।


 নব অর্থনৈতিক ভূগোলের উদ্ভব (Evolution of NEG):

 নব অর্থনৈতিক ভূগোলের উদ্ভব ও বিবর্তনকে তিনটি পর্যায়ে বিভক্ত করা যায়, যেমন-


(1) 1990-এর দশকের শুরু: 

এই সময়ে পল ক্রুগম্যান NEG-এর সূচনা করেন। NEG-এর অন্তর্গত প্রথম প্রজন্মের মডেলগুলি (1st generation models) যেমন- কোর-পেরিফেরি মডেল (Core-Periphery model), ফুটলুজ ক্যাপিটাল মডেল (Footloose Capital Model), ফুটলুজ আন্ট্রেপ্রেন্যুয়ার মডেল (Footloose Entrepreneur Model) [আন্‌ট্রেপ্রেন্যুয়ার কথাটির অর্থ সংগঠক] এই সময়ে তৈরি হয়।


(2) 1990-এর দশকের মধ্যভাগ থেকে শেষভাগ: 

এই পর্যায়ে দ্বিতীয় প্রজন্মের মডেলগুলি (2nd generation models) সৃষ্টি হয়, যেমন ইনপুট-আউটপুট মডেল (Input-Output model)। আঞ্চলিক উন্নয়নের ক্ষেত্রে, নগর ও শিল্পাঞ্চলের উদ্ভব ও সম্প্রসারণের ক্ষেত্রে, আন্তর্জাতিক বাণিজ্যের ভৌগোলিক বিশ্লেষণের ক্ষেত্রে নব অর্থনৈতিক ভূগোলের প্রয়োগ ঘটে।


(3) 2000-এর প্রথম দশকের শুরু: 

এই পর্যায়ে তৃতীয় প্রজন্মের মডেলগুলির (3rd generation models) সৃষ্টি হয়। NEG-র আলোচনায় পৌর-অর্থনীতি (Urban economics), পরিবহন ব্যয়ের প্রভাব, অপূর্ণাঙ্গ প্রতিযোগিতার প্রভাব প্রভৃতি বিষয়গুলি অন্তর্ভুক্ত হয়।

নব অর্থনৈতিক ভূগোলের আলোচনার প্রকৃতি ও অনুমান সমূহ (Nature of discourse in New Economic Geography and Assumptions)


(1) ভোগ ও উপভোক্তা সম্পর্কে অনুমান (On consumption and consumption) :


মনে করা হয় যে উপভোক্তারা বিভিন্ন ধরনের পণ্য পছন্দ করে। এই পছন্দ কোনো বিশেষ অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ নয়। বিকল্প পণ্যের স্থিতিস্থাপকতার মাধ্যমে উৎপাদিত পণ্যের উপযোগ বৃদ্ধি করা হয়।


(2) উৎপাদক সম্পর্কে অনুমান (On producers):


মনে করা হয় যে উৎপাদকেরা প্রত্যেকে প্রত্যেকের থেকে আলাদা (atomistic)। উৎপাদনের জন্য সবচেয়ে লাভজনক হল একক পণ্য উৎপাদনযোগ্য কারখানা স্থাপন করা। এই ধরনের কারখানাগুলি বাজারের কাছে গড়ে উঠতে চায়।


(3) শ্রমিক, বাজার ও পরিবহন সম্পর্কে অনুমান (On Workers, Market and Transport):

মনে করা হয় যে-

(i) মজুরির পার্থক্যের ভিত্তিতে শ্রমিকেরা এক অঞ্চল থেকে অঞ্চলে গমনাগমন করে।


(ii) কৃষিক্ষেত্রে পূর্ণাঙ্গ প্রতিযোগিতা (perfect competition) এবং শিল্পক্ষেত্রে অপূর্ণাঙ্গ প্রতিযোগিতা (imperfect competition) বিরাজ করে।


(iii) পরিবহন ক্ষেত্রে "হিমশৈল" বা "আইসবার্গ" খরচ কাঠামো (Iceberg type transport cost) কার্যকর রয়েছে। ফলে পরিবহন সংস্থা ও পরিবহন মাধ্যম বড়ো বাজারগুলির সঙ্গে সংযুক্ত হতে পছন্দ করে।

Middle post ad 01