ব্যক্তি ও পারিবারিক ভোগব্যয়ের নিয়ন্ত্রক (Controls of personal and family consumption expenditure):
ব্যক্তিগত ও পারিবারিক স্তরে ভোগব্যয়ের আটটি নিয়ন্ত্রক আছে, যেমন
(1) ব্যক্তিগত বা পারিবারিক আয়, (2) ভোগ্যপণ্যের দাম, (3) পরিবারের সদস্য সংখ্যা, (4) ভোগের অভ্যাস, (5) পারিবারিক সম্পত্তির পরিমাণ, (6) প্রদর্শন প্রভাব, (7) সুদের হার ও (৪) বিজ্ঞাপনের প্রভাব।
(1) ব্যক্তিগত ও পারিবারিক আয় (Personal and Family Income):
কোনো ব্যক্তির বা তার পরিবারের ভোগব্যয়ের ক্ষমতা প্রত্যক্ষভাবে ওই ব্যক্তি ও তার পারিবারিক আয়ের ওপর নির্ভরশীল। অর্থাৎ যে ব্যক্তি বা পরিবারের আয় যত বেশি, তার ভোগব্যয় করার ক্ষমতা তত বেশি।
(2) ভোগ্যপণ্যের দাম (Price of Commodities)
: ভোগ্য পণ্যের দাম বা মূল্যসূচক বৃদ্ধি পেলে এবং ব্যক্তি ও পরিবারের আয় অপরিবর্তিত থাকলে, উপভোক্তা সমপরিমাণ ব্যয় করে তুলনামূলকভাবে অল্প ভোগ্যপণ্য ক্রয় করতে সমর্থ হয়। ভোগ্যপণ্যের দাম কমলে ঠিক বিপরীত ঘটনা ঘটে অর্থাৎ ভোগ্যব্যয় বৃদ্ধি পায়।
(3) পরিবারের সদস্য সংখ্যা (Size of the Family):
পরিবারের সদস্য সংখ্যা ও পরিবারের উপার্জনশীল ব্যক্তির সংখ্যার ওপর ভোগব্যয় নির্ভর করে। সাধারণত যে পরিবারে সদস্যসংখ্যা কম এবং উপার্জনশীল ব্যক্তির সংখ্যা ও উপার্জনের পরিমাণ বেশি, সেখানে ভোগব্যয় স্বাভাবিকভাবেই বেশি।
(4) ভোগের অভ্যাস (Habit of Consumption)
: ভোগের অভ্যাস, ব্যক্তিগত রুচি ও পছন্দ, পারিবারিক প্রথা, সামাজিক সংস্কৃতি প্রভৃতি বিষয়গুলি ভোগব্যয় ও ভোগ প্রবণতার ওপর প্রভাব বিস্তার করে।
(5) পারিবারিক সম্পত্তির পরিমাণ (Size of Family Assets):
ব্যাংকে গচ্ছিত টাকা, কোম্পানির শেয়ার, নগদ টাকা, ভূসম্পত্তির পরিমাণ ইত্যাদি বস্তুগত সম্পত্তির ওপর ব্যক্তি ও পরিবারের ভোগব্যয়ের পরিমাণ নির্ভরশীল। স্বাভাবিকভাবেই দরিদ্র পরিবারের পারিবারিক সম্পত্তির পরিমাণ কম এবং ভোগব্যয় ক্ষমতাও কম।
(6) প্রদর্শন প্রভাব (Showing off one's accomplishments):
ভোগবাদী সমাজে বহু মানুষ নিজেদের ধনসম্পত্তির প্রকাশ ঘটানোর জন্য প্রচুর অলংকার, ভূসম্পত্তি, আসবাবপত্র কেনেন। সম্পদের অপচয় করেন। এতে তাঁদের ভোগব্যয় বৃদ্ধি পায়।
(7) সুদের হার (Rate of Interest):
ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান থেকে স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ পাওয়া সম্ভব হলে, মানুষের মধ্যে ভোগব্যয় ক্ষমতা বাড়ে। টিভি, ফ্রিজ, মোটরগাড়ি, ফ্ল্যাট প্রভৃতি নানান ভোগ্যপণ্য কেনার জন্য ওই ঋণের টাকা ব্যয় করে।
(৪) বিজ্ঞাপনের প্রভাব (Influence of advertisement):
উপভোক্তারা টিভি, রেডিয়ো, খবরের কাগজে দেওয়া বিভিন্ন ভোগ্যপণ্যের বিজ্ঞাপনে প্রভাবিত হয়ে ভোগব্যয় বৃদ্ধি করে।